Home

Adapted by UBR - Comprehensive Sexuality Education - Master Trainer Team

শিক্ষক কম্পিউটার দক্ষতা

 

১। সূচনা (১০ মিনিট)
২। জড়তা ভাঙ্গানোঃ নাম নিয়ে মজার খেলা (১০ মিনিট)
৩। কম্পিউটারের সাথে পরিচিতি (৩০ মিনিট)
৪। মাউসের সাথে পরিচিতি এবং অনুশীলন (৫০ মিনিট)        
৫। উপসংহার ও বাড়ীরকাজ (২০ মিনিট)


সূচনা (১০ মিনিট)

আলাপচারিতা

লক্ষ্য

  • শিক্ষার্থীরা কোর্স, শিক্ষক, উপকরণ ও নিয়মনীতির সাথে পরিচিত হবে।

কীভবে
সবাইকে স্বাগত জানিয়ে এই কোর্সটির মূল লক্ষ্য, বিভিন্ন পাঠগুলোর গুরুত্ব এবং কোর্স থেকে তারা কী আশা করতে পারে তা সম্পর্কে সংক্ষেপে ধারণা দিন। নির্দেশিকাটি এবং কিছু প্রতিপালনীয় নিয়মাবলী ব্যাখ্যা করুন। এমন একটি পরিবেশ তৈরি করুন যাতে শিক্ষার্থীদের শেখার আগ্রহ তৈরি হয়। এই শিখন পদ্ধতির কয়েকটি গুরুত্বপূর্ণ সাধারণ উপাদান হল:

  • একটি নিরাপদ ও উন্মুক্ত আলোচনার পরিবেশ তৈরি করতে হবে, যাতে শিক্ষার্থীরা তাদের যাবতীয় প্রশ্ন করতে পারে এবং প্রত্যেকে তার মতামত তুলে ধরতে পারে।
  • কোন কোন শিক্ষার্থীর প্রতি বিশেষ মনোযোগ দেয়া জরুরী, বিশেষত চুপচাপ ও লাজুক এবং অবাধ্য শিক্ষার্থীদের প্রতি।
  • শিক্ষার্থীদের শুধুমাত্র দক্ষতা শিক্ষা দেয়াই জরুরী নয়, তার সাথে এটা আরো বেশী জরুরী তারা যেন তাদের শিক্ষার বিষয়গুলো উপলব্ধি করতে পারে: “আমরা শুধু কারিগরী দক্ষতা বাড়ানোর জন্য শিক্ষা দিই না, মূলত এই দক্ষতা তোমরা তোমাদের নিজেদের প্রয়োজনে কীভাবে ব্যবহার করতে পারো এই শিক্ষাটাই আসল”।
  • এই শিক্ষাতে মুখস্থ করার বেশী কিছু নেই, আমরা চেষ্টা করি কিশোর কিশোরীদের এমন শিক্ষা দিতে যাতে তারা নিজেদের বিষয়ে বেশী করে ভাবতে শেখে।
  • আমরা এমন একটি পরিবেশ তৈরি করতে চাই যেখানে শিক্ষার্থীরা নিরাপদ ও মুক্তভাবে শেখার, নিজেকে প্রকাশ করার এবং নতুন কিছু খুঁজে নেয়ার মত পরিবেশ পাবে।

 

ওয়ার্মিং আপ

নাম নিয়ে মজার খেলা (১০ মিনিট)

লক্ষ্য

  • শিক্ষার্থীরা একে অন্যের নাম জানবে এবং তাদের সংকোচ দূর হবে।

কীভাবে
দলের সবাই মিলে একটি বৃত্ত তৈরি করবে। এরপর প্রত্যেকে ধারাবাহিকভাবে জোরে তার নাম বলবে। এরপর যেকোন একজনকে দিয়ে খেলা শুরু করতে হবে। সে অন্য যে কোন একজনের নাম বলবে এবং যার নাম বলল তার দিকে হেঁটে যাবে। যেমন- কবির যদি সালমা নাম বলে তাহলে সে সালমার দিকে হেঁটে যাবে, কিন্তু কবির তার কাছে পৌঁছার আগে সালমা আবার আরেকজনের নাম বলে (ধরা যাক রোজীর নাম বলল) সালমার জায়গাতে গিয়ে পৌঁছাবে তখন সেখানে দাঁড়িয়ে বৃত্ত পূরণ করবে। এভাবে এই খেলা চলতে থাকবে। এই খেলা শেষ হবে যখন একজন শিক্ষার্থী অন্য সকল শিক্ষার্থীর নাম বলা শেষ হবে।


তথ্য

করণীয়

কম্পিউটার এর সাথে পরিচিতি (৩০ মিনিট)

লক্ষ্য

  • শিক্ষার্থীরা কম্পিউটার এর প্রধান অংশগুলোর সাথে পরিচিত হবে।

কীভাবে

১ম ধাপ
এই ৪টি মূল উপাদান প্রদর্শন করুনঃ কম্পিউটার, কী-বোর্ড, মাউস এবং মনিটর। কী-বোর্ড, মাউস এবং মনিটর প্রতিটি কম্পিউটার এর পেছনে বিশেষ সংযোগ দিয়ে যুক্ত থাকে।

* পরামর্শ
আপনি শিক্ষার্থীদের নিয়ে কম্পিউটারের চারপাশে বৃত্তাকারে দাঁড়ান। শিক্ষার্থীর সংখ্যা বেশী হলে দুটি বৃত্ত করা যেতে পারে। প্রথম বৃত্তে শিক্ষার্থীরা কম্পিউটার এর চারপাশে মেঝেতে দাঁড়াবে এবং তার পেছনে দ্বিতীয় বৃত্তে শিক্ষার্থীরা চেয়ারের উপর দাঁড়াবে। আপনি কম্পিউটার এর প্রতিটি অংশ হাতে নিয়ে নাম বলে শিক্ষার্থীদের হাতে দিন এবং তা কম্পিউটার এর সাথে কীভাবে সংযুক্ত থাকে তা বুঝিয়ে দিন।

২য় ধাপ
প্রতিটি কম্পিউটারে এক জোড়া শিক্ষার্থী কাজ করবে, তবে তারা প্রত্যেকে পৃথকভাবে নিজ নিজ অনুশীলন পুরোটা শেষ করবে:

  • বৈদ্যুতিক তার, মাউস, কী-বোর্ড এবং মনিটর এর সংযোগ বিচ্ছিন্ন করা।
  • বৈদ্যুতিক তার, মাউস, কী-বোর্ড এবং মনিটর এর সংযোগ পুনরায় সংযুক্ত করা।
  • কম্পিউটার চালু করা।
  • কম্পিউটার বন্ধ করা।

করণীয়

মাউসের সাথে পরিচিতি (৫০ মিনিট)

লক্ষ্য

  • মাউস কীভাবে কাজ করে তা শিক্ষার্থীদের দেখানো।

কীভাবে

১ম ধাপ
মাউস কম্পিউটারে সংযুক্ত থাকে। তিনভাবে মাউসকে ব্যবহার করা যায়ঃ কোন কিছু নির্দেশ করতে, ক্লিক করতে (লেফট ক্লিক, রাইট ক্লিক এবং ডাবল ক্লিক) এবং কোন কিছুকে টেনে আনতে। শিক্ষার্থীদেরকে দেখান কীভাবে মাউস দিয়ে কোন কিছু নির্দেশ করতে হয়, ক্লিক করতে হয় এবং কোন কিছুকে টেনে আনতে (Drag) হয়।

২য় ধাপ
শিক্ষার্থীরা মাউস নিয়ে খেলা করতে পারে, মিনিস্টেক গেম খেলতে পারে (যেটা মজার খেলা ও উপকরণ এর সাথে পাওয়া যাবে)। তাদেরকে একটা কাজ দিন, যেমন: তোমার প্রিয় ফুল, তোমার নিজের নাম, একটি পতাকা ইত্যাদি মিনিস্টেকে করতে দিন। শিক্ষার্থীরা এই উদাহরণগুলোতে উৎসাহ পাবে।

আলাপচারিতা


উপসংহার ও বাড়ীরকাজ (৩০ মিনিট)

কীভাবে
শিক্ষার্থীদের জিজ্ঞেস করুন আজ তারা কী কী শিখেছে। তাদের কাছে তা সোজা না কঠিন লেগেছে? তারা কম্পিউটার সম্পর্কে যা ধারণা করত তার সাথে কতটা মিল পেয়েছে এবং ভবিষ্যতে তারা কম্পিউটারকে কীভাবে ব্যবহার করতে চায়। এই পাঠ শেষে শিক্ষার্থীদের জ্ঞান যাচাইয়ের জন্য নিচের প্রশ্নগুলো কয়েকজন শিক্ষার্থীকে করতে হবে, তবে মনে রাখতে হবে বিভিন্ন পাঠ যাচাইয়ের সময় যেন ভিন্ন ভিন্ন শিক্ষার্থীকে বেছে নেয়া হয়।

  • এই পাঠে তোমরা আজ কী কী শিখেছ?
  • কম্পিউটারের বিভিন্ন অংশ সংযুক্ত এবং কম্পিউটার চালু করতে হবে।
  • ৫ জন শিক্ষার্থী এবং শিক্ষক/শিক্ষকদের নাম বল।

বাড়ীরকাজ
শিক্ষার্থীদের নির্দেশ দিন যেন তারা উত্তরগুলো লিখে রাখে এবং হ্যান্ডআউট গুলো একসাথে ব্যাগে রাখে; কম্পিউটার এঁকে তাও যেন ব্যাগে রাখে (আজকে যা যা দেখানো হল সবগুলো অংশ এঁকে ছবিতে যেন চিহ্নিত করা থাকে। আজকে ৪টি অংশ মনিটর, কম্পিউটার, কী-বোর্ড এবং মাউস দেখানো হয়েছে। এরা প্রত্যেকে কীভাবে সংযুক্ত থাকে তাও যেন দেখানো হয়)। পরবর্তী পাঠের আগে হ্যান্ডআউট যেন পড়ে এবং এই কোর্স সম্পর্কে সে যা মনে করে তা যেন লিখে ফেলে।

অতিরিক্ত সময় থাকলে কম্পিউটার যা করা যেতে পারে:

  • মাউস এর ব্যবহার অনুশীলন করা যায়।
  • মিনিস্টেক দিয়ে কোন ছবি আঁকা যায়।
  • প্যাকম্যান গেম খেলা যায় ।
EKN
Top