Home

Adapted by UBR - Comprehensive Sexuality Education - Master Trainer Team

আমি এবং আমার পৃথিবী

১। সূচনা: পরিচিতি পর্ব, কোর্স সম্পর্কে আলোচনা - (১০ মিনিট)
২। পালনীয় নিয়মাবলী: প্রেজেন্টেশন - (১০ মিনিট)
৩। নিজেকে জানো গেইম (Personality Game) - (২০ মিনিট)
ক. প্রেজেন্টেশন: নিজেকে জানো গেইম (১০ মিনিট) অথবা
খ. কাগজে: নিজেকে জানো গেইম (১০ মিনিট)
৪। ইমেজ/আত্মপ্রতিকৃতি (Personal Logo) তৈরি - (৩০ মিনিট)
৫। ডায়েরী উপস্থাপনা (Reflection Book) - (১০ মিনিট)
৬। উপসংহার এবং বাড়ির কাজ - (৫ মিনিট)

সূচনা: পরিচিতি পর্ব, কোর্স সম্পর্কে আলোচনা - (১০ মিনিট)

লক্ষ্য

আমরা চাই প্রত্যেকে এখানে আসার উদ্দেশ্য সম্পর্কে জানুক এবং স্বাচ্ছন্দ্যের সাথে পাঠের নিয়মগুলোর সাথে একমত পোষণ করুক। পাঠ সম্পর্কিত পারস্পরিক প্রত্যাশাসমূহও ব্যক্ত করুক। আপনি চাইবেন শিক্ষার্থীরা পরস্পরকে জানুক, আর সেজন্য প্রত্যেকে যাতে খোলামেলাভাবে কথা বলতে পারে এমন একটি সহায়ক পরিবেশ তৈরি করুন।

পদ্ধতি

ধাপ ১

শিক্ষার্থীরা এই পাঠে কী করবে এবং কী শিখবে তার একটি খসড়া রূপরেখা উপস্থাপন করবে। তাদেরকে নিজের কাজ করতে অনুপ্রাণিত করুন। আপনি যদি স্বাচ্ছন্দ্যবোধ করেন তবে নিজের বয়ঃসন্ধিকাল এবং প্রজনন স্বাস্থ্য শিক্ষার অভিজ্ঞতা সম্পর্কে কিছু বলতে পারেন।

ধাপ ২

শিক্ষার্থীদেরকে তাদের নাম, বাসস্থান, বয়স, এই পাঠে যোগ দেওয়ার আগ্রহ বা ইচ্ছা ইত্যাদি উল্লেখ করে নিজ নিজ পরিচয় দিতে বলুন। শিক্ষার্থীরা যদি পরস্পরের পরিচিত হয়, তবে একে অপরকে পরিচয় দিতে বলুন। যেমন- তাদের শখ, প্রিয় খাবার বা গান; পরীক্ষা - পরবর্তী অবসর সময় ইত্যাদি এবং এমন কিছু করতে বা বলতে পারে যার মাধ্যমে তারা নিজেদের গুরুত্ব ফুটিয়ে তুলতে পারে।

অথবা

আরেকটি মজার বিষয় হতে পারে, ম্যাচকাঠি জ্বালিয়ে যতক্ষণ কাঠিটি জ্বলবে সে সময়ের মধ্যে নিজেদের নাম-পরিচয় বলা। এতে করে ব্যাপারটা আরো মজার হয়ে উঠবে এবং মূলত অনুশীলনটিকে নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করতে সাহায্য করবে। এই কাজটি এগিয়ে চলার সাথে সাথে শিক্ষার্থীরা যদি কম কথায় শেষ করতে বা খুব ঝটপট উত্তর দিতে শুরু করে, কিংবা কেউ যদি ইতস্তত করে, তাহলে সম্পূরক প্রশ্ন করে আপনি সাহায্য করতে পারেন, যেমন- তারা কোন বিষয় সম্পর্কে শিখতে চায় বা কী ভাবছে ইত্যাদি।

অথবা

আপনার হাতে যদি যথেষ্ট সময় থাকে তাহলে শিক্ষার্থীদের জোড়ায় জোড়ায় ভাগ করে দিতে পারেন। প্রতি জোড়ার একে অপরকে ইন্টারভিউ করে তার সম্পর্কে জেনে নেবে (প্রতিটি জোড়া ৩ মিনিট সময় পাবে)। তারপর প্রত্যেককে বলুন, তার সাথীকে দলের সবার সঙ্গে পরিচয় করিয়ে দিতে। কোর্স শুরু করার জন্য এটি একটি চমৎকার পদ্ধতি। কিন্তু এটি উপরোল্লিখিত পদ্ধতির চেয়ে বেশি সময়সাপেক্ষ।

ধাপ ৩

শিক্ষার্থীদের পাঠে একে অপরের সাথে কাজ করার ক্ষেত্রে পালনীয় নিয়মসমূহের তালিকাটি খুলে দেখতে বলুন। আপনি নিজেও তালিকাটি খুলে পড়তে পারেন। প্রতিটি নিয়মের উপর ভোট নিয়ে যাচাই করুন শিক্ষার্থীরা এই নিয়মটির সাথে একমত কি না। শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ মনে করে এমন নতুন নিয়মও তারা প্রস্তাব করতে পারে এবং সেগুলোর উপরও ভোট নিন। প্রতিটি নিয়ম পুরো দলের সবার কাছে গ্রহণযোগ্য হওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।

ধাপ ৪

শিক্ষার্থীদের মধ্য থেকে বিভিন্ন কার্যক্রম পরিচালনার জন্য যেমন: সময় ব্যবস্থাপনা, দলীয় কাজ পরিচালনা ইত্যাদির জন্য আলাদা আলাদা শিক্ষার্থী মনোনীত করুন অথবা শিক্ষার্থীদেরকেই মনোনীত করতে বলুন। বিশ্বস্ত কাউকে দলনেতা (ছেলে অথবা মেয়ে) ঠিক করার সিদ্ধান্তও নিতে পারেন। দলনেতা ব্যক্তিগত বা দলীয় প্রত্যাশাগুলো নিয়ে প্রতিনিধি হিসেবে শিক্ষকের সাথে কথা বলবে। আমরা এখানে একত্রিত হয়েছি শিখতে; প্রত্যেকের মতামতই এখানে গুরুত্বপূর্ণ। আমরা একে অপরকে সম্মান করবো এবং আনন্দের মাধ্যমে শিখবো।

কাগজে: নিজেকে জানো/ ইগো বুস্টার (Personality game/Ego Booster)

লক্ষ্য

  • শিক্ষার্থীরা বুঝবে, প্রত্যেক ব্যক্তিই স্বতন্ত্র এবং প্রত্যেকেই বিশেষ বৈশিষ্ট্যসম্পন্ন কীভাবে।
  • শিক্ষার্থীরা নিজেদের সম্পর্কে খোলামেলাভাবে বলতে শিখবে।
  • শিক্ষার্থীরা বুঝবে, নিজেদের ব্যক্তিত্বই হবে মূল কেন্দ্রবিন্দু।
কীভাবে

শিক্ষার্থীরা একা নিজেকে জানো খেলার (Personality Game) - জন্য কিছুটা সময় নেবে। প্রত্যেক শিক্ষার্থী একটি কাগজের উপরে তার নাম লিখবে এবং অন্য পাঁচ জনকে পর্যায়ক্রমে এগিয়ে দিবে। প্রথম জন কাগজের নিচের প্রান্তে উক্ত শিক্ষার্থীর একটি করে ভাল দিক লিখবে। তারপর নিচের অংশ এমনভাবে ভাঁজ করে দিবে যাতে পরের জন লেখাটা দেখতে না পায়। পরের জনও একইভাবে উক্ত শিক্ষার্থী সম্পর্কে লিখবে।

সবশেষে, কাগজে যার নাম লেখা রয়েছে সে কাগজটি খুলবে এবং তার সম্পর্কে পাঁচটি চমৎকার মন্তব্য লেখা কাগজটি দেখবে, যা এক ধরনের আত্মবিশ্বাস তৈরি করতে সহায়ক হবে।

শিক্ষার্থীদের কাগজের উপর যার নাম লেখা আছে তার সম্পর্কে ইতিবাচক কিছু লিখতে বলা হবে। তারা একে অপরকে ভালভাবে না চিনলেও কিছু না কিছু লিখতে পারবে। অচেনা মানুষের কাছ থেকে নিজের সম্পর্কে ভাল কিছু শোনা বেশ আনন্দের। এটি একটি সুন্দর পরিবেশ তৈরীতে সহায়তা করে, শিক্ষার্থীদের নিজেদেরকে গুরুত্বপূর্ণ ভাবতে মনোবল যোগায়। নিজেকে জানো গেইম, (Personality Game /Ego Booster Game) অবসরে/ খেলাধুলার সময় কিংবা অন্যান্য কাজ করার ফাঁকেও চলতে পারে।

কম্পিউটার ব্যবহার করে ইমেজ/আত্মপ্রতিকৃতি (Personal Logo) তৈরি - (৩০ মিনিট)

লক্ষ্য

শিক্ষার্থীরা খুব সাদামাটা পদ্ধতিতে নিজেদের একটি ইমেজ তৈরি করবে;
শিক্ষার্থীরা নিজেদের ইমেজে একটি শব্দ সংযোজন করবে যা তাদেরকেই প্রকাশ করে;
শিক্ষার্থীরা টুলস (মিনিস্টেক অথবা স্টার্ট মেনু -->অল প্রোগ্রাম -->এক্সেসরিস -->পেইন্ট) ব্যবহার করে কম্পিউটারে প্রথমবারের মত তাদের একটি ইমেজ তৈরি করবে। এটি মাউস এর ব্যবহার শেখার জন্য বিশেষভাবে সহায়ক হবে।

পদ্ধতি

ধাপ ১

কীভাবে ‘মিনিস্টেক এর মাধ্যমে ছবি আঁকা’(Ministeck) শিখতে হয় তা ব্যাখ্যা করুন।

ধাপ ২

শিক্ষার্থীরা Mini-steck -এ তাদের পছন্দসই রং-এর সাথে অন্যান্য রং ব্যবহার করে তাদের ছবি আঁকবে।

ধাপ ৩

তারপর শিক্ষার্থীরা নিজেকে জানো খেলা (Personality Game) থেকে পাওয়া বৈশিষ্ট্যমূলক শব্দগুলো যুক্ত করবে।

ধাপ ৪

শিক্ষার্থীদের বলুন যাতে তারা কম্পিউটারে তাদের ইমেজ সেভ করে রাখে।

কাগজে ইমেজ/আত্ম-প্রতিকৃতি (Personal Logo) তৈরী -(৩০ মিনিট)

লক্ষ্য

  • শিক্ষার্থীরা খুব সহজ পদ্ধতিতে তাদের নিজেদের জন্য একটি প্রতীক (Logo) তৈরি করবে;
  • শিক্ষার্থীরা নিজেদের ইমেজে এমন একটি শব্দ যুক্ত করবে, যা তাদেরকে প্রকাশ করে।

পদ্ধতি

ধাপ ১

নিশ্চিত করুন যে, শিক্ষার্থীদের কাছে কাগজ ও কলম/পেন্সিল/মার্কার রয়েছে। অন্যান্য উপকরণ যেমন- খবরের কাগজও কাজে লাগাতে পারে। শিক্ষার্থীদের এমন একটি শব্দ নির্বাচন করতে বলুন, যা তাদেরকে ভালোভাবে প্রকাশ করে বলে তাদের ধারণা।

ধাপ ২

শিক্ষার্থীদেরকে তাদের বেছে নেওয়া শব্দের ভিত্তিতে নিজেদের একটি ছবি আঁকতে বলুন। উদাহরণস্বরূপ- তারা পত্রিকার বিভিন্ন বর্ণ ব্যবহার করতে পারে, আঁকতে বা রং ব্যবহার করতে পারে। তারা উপযুক্ত কোন প্রতীকও জুড়ে দিতে পারে।

ডায়েরী উপস্থাপনা (Reflection Book) - (১০ মিনিট)

লক্ষ্য

  • শিক্ষার্থীরা বুঝবে, তারা প্রত্যেকেই আলাদা এবং সমানভাবে বিশেষ বৈশিষ্ট্যসম্পন্ন।
পদ্ধতি ধাপ ১

আমরা যখন নিজেদের সম্পর্কে বলি তখন আমাদের প্রকৃত সত্য, ধারণা ও মতামত দু’টিই থাকে। উদাহরণস্বরূপ: আমার চোখের রং কালো এবং আমার চুল কোঁকড়ানো এটা প্রকৃত সত্য। “প্রকৃত সত্য” পরখ ও প্রমাণ করা যায়। আর বিভিন্ন ধারণার উদাহরণ হচ্ছে, আমি খুব মজার মানুষ অথবা আমি অন্যদের আনন্দ দিতে পটু। একই বিষয় সম্পর্কে ব্যক্তিভেদে ধারণা ভিন্ন হতে পারে, তাতে ঠিক বা ভুল বলে কিছু নেই।

ধাপ ২

কর্মসূচি চলাকালে ডায়েরির (Reflection Book) ব্যবহার কী তা বর্ণনা করুন (নিচের ডায়েরির ব্যবহার দেখুন) এবং শিক্ষার্থীদের অবসর সময়ে বাড়ির কাজ করার ক্ষেত্রে ডায়েরিতে (Reflection Book) তাদের ধারণাগুলো লিখবে।

ধাপ ৩

শিক্ষার্থীদের মধ্য থেকে স্বেচ্ছায় দু’একজনকে এই পাঠে কী শিখল, তাদের কী ভালো লেগেছে এবং আরও কী ভালো করা যেত তা বলতে বলুন।

গান (ঐচ্ছিক)

লক্ষ্য

গানের মাধ্যমে শিক্ষাথীরা স্বীকৃতি পেয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠবে।

“আমাদেরও আছে অধিকার” গানটি শিক্ষার্থীদের শোনানোর জন্য সিডি সংগ্রহ করুন

শিরোনামঃ অধিকার কে কাকে দেয়

কথা ও সুর: সলিল চৌধুরী

অধিকার কে কাকে দেয় অধিকার কে কাকে দেয়

পৃথিবীর ইতিহাসে কবে কোন অধিকার বিনা সংগ্রামে শুধু চেয়ে পাওয়া যায়।

কখনোই নয় কোন দিনও নয়

অধিকার কেরে নিতে হয় অধিকার কেড়ে নিতে হয়।

অধিকার লড়ে নিতে হয় অধিকার লড়ে নিতে হয়।

পৃথিবীর ইতিহাসে কবে কোন অধিকার বিনা সংগ্রামে শুধু চেয়ে পাওয়া যায়।

শক্তির অধিকার মানুষের মতো করে বাচঁবার অধিকার

শিক্ষার অধিকার সব কথা সোচ্চারে বলবার অধিকার

শান্তির অধিকার

শিশু কুড়িয়ে ফুটবার অধিকার শিশু কুড়িয়ে ফুটবার অধিকার

এসব তো আমাদের জন্মগত জন্মগত এসব তো আমাদের জন্মগত জন্মগত

তবে কেন এত হাহাকার ঘরে বসে বসে বন্ধনে নয় অধিকার কিনে নিতে হয়

রক্ত কিনে নিতে হয়

কর্মের অধিকার নানা জাতি

ভাষাভাষি ধর্মের অধিকার স্বাস্থের অধিকার, বিভীষণ মুক্ত বাতাসের অধিকার

ঐক্যের অধিকার বিভেদের জট ভাঙ্গবার অধিকার

ঐক্যের অধিকার বিভেদের জট ভাঙ্গবার অধিকার

এসব তো আমাদের জন্মগত জন্মগত এসব তো আমাদের জন্মগত জন্মগত

তবে কেন এত হাহাকার ঘরে বসে বসে বন্ধনে নয়

অধিকার লড়ে নিতে হয় অধিকার লড়ে নিতে হয়

অর্জন করে নিতে হয় অর্জন করে নিতে হয়

পৃথিবীর ইতিহাসে কবে কোন অধিকার বিনা সংগ্রামে শুধু চেয়ে পাওয়া যায়।

কখনোই নয় কোন দিনও নয়

অধিকার কেরে নিতে হয়।

অধিকার লড়ে নিতে হয়।

ডায়েরী ব্যবহার (Reflection Book):

প্রতি পাঠের শেষে শিক্ষার্থীদের চিন্তা করার জন্য কিছু একটা কাজ করতে দেওয়া হবে। আগামী কয়েকদিন শিক্ষার্থীরা যদি এমন কোনো পরিস্থিতির সম্মুখীন হয় যা গুরুত্বপূর্ণ এবং এই পাঠের সাথে সম্পর্ক রয়েছে, তা যেন লিখে রাখে। প্রত্যেক শিক্ষার্থীর ব্যক্তিগত মন্তব্য বা গুরুত্বপূর্ণ শিখন ডায়েরীতে লিখে রাখার জন্য ছোট একটি নোটকাগজ ব্যবহার করবে। এর লক্ষ্য হলো শিক্ষার্থীরা যা শিখবে আর তাদের বাস্তব জীবনে যা ঘটে, তার মধ্যে যোগসূত্র স্থাপনে সহায়তা করা।

উপসংহার ও বাড়ির কাজ - (৫ মিনিট)

শিক্ষার্থীদের বলুন, তারা যেসব মূল্যবোধ তাদের দৈনন্দিন জীবনের জন্য গুরুত্বপূর্ণ উল্লেখ করেছে আগামী কয়েক দিন তারা সচেতনভাবে সেগুলো নিয়ে ভাববে এবং লিখে রাখবে।

EKN
Top