Home

Adapted by UBR - Comprehensive Sexuality Education - Master Trainer Team

আবেগের ওঠা-নামা

১. পূর্ব-পাঠের পর্যালোচনা - (৫ মিনিট)
২. ওয়ার্মিং আপ : গ্রিটিং গেইম (Greeting Game) - (৫ মিনিট)
৩. আবেগের ওঠা-নামা (প্রেজেন্টেশন) - (৩০ মিনিট)
৪. রোল প্লে - (৩০ মিনিট)
৫. উপসংহার এবং বাড়ির কাজ -(৫ মিনিট)


পূর্ব-পাঠের পর্যালোচনা - (৫ মিনিট)

কয়েকজন শিক্ষার্থীদের পূর্ববর্তী পাঠের উপর কিছু বলতে বলুন।

ওয়ার্মিং আপ : গ্রিটিং গেইম (Greeting Game) - (৫ মিনিট)

লক্ষ্য

শিক্ষার্থীরা ঘুরাঘুরি করবে এবং এমন একটি পদ্ধতিতে পরস্পরের সাথে ভাববিনিময় করবে যা বেশ মজার হবে।

পদ্ধতি

বিভিন্ন ধরনের শুভেচ্ছা সম্পর্কে বুঝিয়ে বলুন। একজন নেতা নির্বাচন করুন। যেটুকু জায়গা রয়েছে শিক্ষার্থীদের তার মধ্যে সকলে মিলে ঘুরতে-ফিরতে বলুন। একজন শিক্ষার্থী, খেলাটির নেতৃত্ব দেবে। যে নেতৃত্ব দেবে, সে খেলায় অংশগ্রহণ করবে না।


শিক্ষার্থীরা দ্রুত পদক্ষেপে চারদিকে ঘুরাঘুরি করতে থাকবে। নেতা বলতে থাকবে মিশে যাও মিশে যাও এবং এভাবে কিছুক্ষণ পর সে চেঁচিয়ে বলবে সঙ্গী খুঁজে নাও এবং কোনো এক ধরনের শুভেচ্ছার কথা বলো। যে ধরনের শুভেচ্ছার কথা বলা হয়েছে, সে ধরনের শুভেচ্ছা জানানোর যথোপযুক্ত পদ্ধতিতে প্রত্যেকেই তার বন্ধুকে শুভেচ্ছা জানাবে। যতক্ষণ পর্যন্ত প্রত্যেকেই সব ধরনের শুভেচ্ছায় অংশগ্রহণ না করছে ততক্ষণ পর্যন্ত খেলা চলতে থাকবে।

শুভেচ্ছা-১ হচ্ছে একজন ভালো বন্ধুকে শুভেচ্ছা জানানো

শুভেচ্ছা-২ হচ্ছে তোমার মা বা বাবাকে শুভেচ্ছা জানানো

শুভেচ্ছা-৩ হচ্ছে একজন অচেনা লোককে শুভেচ্ছা জানানো

শুভেচ্ছা-৪ হচ্ছে তোমার সঙ্গীকে শুভেচ্ছা জানানো


আবেগের ওঠা-নামা (প্রেজেন্টেশন) -(৩০ মিনিট)

লক্ষ্য

  • শিক্ষার্থীরা আবেগের অস্থিতিশীলতা, দায়িত্ব বৃদ্ধি, অধিকার, সমবয়সীদের গুরুত্ব প্রভৃতি বিষয়ের সাথে পরিচিত হবে এবং সেই সাথে এসব পরিবর্তন মোকাবেলা করার জন্য কিছু উপদেশ ও পরামর্শ লাভ করবে।
  • শিক্ষার্থীরা তাদের নিজস্ব অনুভূতিগুলোকে বেড়ে ওঠারই অংশ হিসেবে চিহ্নিত করতে পারবে এবং সমবয়সীদের সাথে তাদের অনুভূতির মিল খুঁজে পাবে।

করণীয়

রোল প্লে - (৩০ মিনিট)

লক্ষ্য

শিক্ষার্থীরা রোল প্লে’র মাধ্যমে কৈশোর বয়সের আবেগের প্রকাশ এবং চাপ মোকাবেলা সম্পর্কিত কৌশল উপস্থাপন করবে।

পদ্ধতি

ধাপ ১

পুরো শিক্ষার্থীদেরকে চারটি দলে ভাগ করুন। প্রতিটি দল অভিনয়ের জন্য একটি করে গল্প দিন। শিক্ষার্থীরা ১০ মিনিট সময় নিয়ে নিচের কাজগুলো করবে-

  • বিভিন্ন চরিত্র ও পরিস্থিতির প্রেক্ষাপট বোঝার চেষ্টা করবে;
  • কে কোন চরিত্রে অভিনয় করবে তা নির্ধারণ করবে;
  • তারা একে অপরকে কী বলবে তা ঠিক করবে।

ধাপ ২

প্রতিটি দল সবার সামনে রোল-প্লে করবে। এক একটি দৃশ্যকে সমাপ্তির দিকে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় সময় নিয়ে দলগুলো রোল-প্লে চালিয়ে যাবে।

ধাপ ৩

আপনাকে সিদ্ধান্ত নিতে হবে, যতটুকু সময় রয়েছে তাতে কয়টি রোল-প্লে করা সম্ভব। শিক্ষার্থীরা রোল-প্লেগুলো দেখবে এবং তার উপর মন্তব্য করবে। প্রতিটি রোল-প্লে নিয়ে আলোচনা করার জন্য আপনি নিচে প্রস্তাবিত প্রশ্নগুলো ব্যবহার করতে পারেন।

  • এই পরিস্থিতিটা সম্পর্কে তোমাদের ধারণা কী?
  • তারা (অভিনয় যারা করছে) পরস্পরের প্রতি কী রকম সাড়া দিতে পেরেছে?
  • তারা (অভিনয় যারা করছে) তাদের দলের সাথীদের প্রতি কীভাবে আরও ভালোভাবে সাড়া দিতে পারতো?
  • তারা (অভিনয় যারা করছে) কীভাবে পরিস্থিতিটাকে ব্যাখ্যা করেছে?
  • তারা কোন জিনিসটি অন্যভাবে বলতে বা করতে পারতো?

উপসংহার

এই পাঠ সম্পর্কে শিক্ষার্থীদের যদি কোন সাধারণ মন্তব্য বা অভিমত থাকে তা বলতে বলুন এবং এই পাঠে তারা কী শিখল জিজ্ঞেস করুন। এই পাঠের গুরুত্বপূর্ণ শিক্ষাটি কী এবং কেন?

বাড়ির কাজ

শিক্ষার্থীদের আগামী সপ্তাহের জন্য বাড়ির কাজ দিন। শিক্ষার্থীদের বলুন যে, এই পাঠের সাথে সম্পর্কযুক্ত পরিস্থিতিগুলোর দিকে লক্ষ্য রাখতে, তারা এবং তাদের সাথীরা আগামী কয়েক দিন তাদের কৈশোর সংক্রান্ত যেসব বিষয়ের মুখোমুখি হবে সেগুলো থেকে তিনটি বিষয় লিখে রাখতে।

EKN
Top