Home

Adapted by UBR - Comprehensive Sexuality Education - Master Trainer Team

আমার শরীরও কি বদলে যাচ্ছে?

১. পূর্ব পাঠের পর্যালোচনা - (৫ মিনিট)
২. ওয়ার্মিং আপ: কোকোনাট গেইম (Coconut Game) - (৫ মিনিট)
৩. শারীরিক পরিবর্তন গেইম (প্রেজেন্টেশন) - (৩০ মিনিট)/
৪. সুস্থ ও সবল থাকা (প্রেজেন্টেশন) - (১৫ মিনিট)
৫. স্ট্রাইক এ পোজ (Strike a pose)
১. ক্যামেরা/স্মার্ট ফোন/মোবাইল -এর সাহায্যে (১৫ মিনিট)
২. ক্যামেরা/স্মার্ট ফোন/মোবাইল ছাড়া (১৫ মিনিট)
৬. উপসংহার এবং বাড়ির কাজ - (৫ মিনিট)


পূর্ব পাঠের পর্যালোচনা - (৫ মিনিট)

শিক্ষার্থীদের মধ্য থেকে কয়েক জনকে পূর্ববর্তী পাঠ নিয়ে আলোচনা করতে বলুন।

ওয়ার্মিং আপ কোকোনাট গেইম (Coconut game) - (৫ মিনিট)

লক্ষ্য

শিক্ষার্থীরা উদ্দীপ্ত হবে এবং পাঠের শুরুতেই একটি ইতিবাচক অনুভূতি লাভ করবে।

পদ্ধতি

শিক্ষার্থীরা সবাই গোল হয়ে দাঁড়াবে। তাদের সবাইকে কীভাবে কোকোনাট গেইম খেলতে হয় বুঝিয়ে বলুন-


আমরা আমাদের শরীর দিয়ে COCONUT শব্দটি বানান করবো:


  • তোমার কোমর যতদূর সম্ভব বামে নিয়ে আর দুহাত মাথার উপরে তুলে ডান দিকে বাঁকিয়ে C তৈরি কর
  • মাথার উপরে দুহাত দিয়ে একটি বৃত্ত বানিয়ে O তৈরি কর
  • সামনে ঝুঁকে পড়ে আর দুহাত ঝুলিয়ে রেখে N তৈরি কর
  • দুহাতকে ইউ আকারে দুপাশে উপরে উঠিয়ে U তৈরি কর
  • দুহাত দুপাশে মেলে ধরে T তৈরি কর
  • সবাই মিলে প্রতিটি বর্ণ অনুশীলন করতে হবে। শরীর ব্যবহার করে পুরো শব্দটি বানান করতে হবে। ক্রমেই গতি বাড়িয়ে এটি বারবার করতে হবে।

শারীরিক পরিবর্তন গেইম (প্রেজেন্টেশন) - (৩০ মিনিট)

উদ্দেশ্য

  • শিক্ষার্থীরা খুব মজা করে বয়ঃসন্ধিকালীন বিভি শারীরিক পরিবর্তন সম্পর্কে আরও বেশি জানতে পারবে।

পদ্ধতি

  • শিক্ষার্থীরা শারীরিক পরিবর্তন গেইম বিষয়ক প্রেজেন্টেশনটি দেখা শুরু করবে। আপনাকে সাহায্যের জন্য না ডাকা পর্যন্তই প্রেজেন্টেশনটি দেখতে দিন।
  • শিক্ষার্থীদের মনোযোগী রাখার জন্য সংযুক্ত অনুশীলনীটি করানো যেতে পারে।

পরামর্শ ১

এই গেইমটি ক্লাসের মধ্যে বেশ মজার হবে। গেইমটি পরিচালনার সময় বলুন, হাসলে ক্ষতি নেই, তবে তারপর আমরা আবার কাজে মন দেব। বরং হাসির মধ্য দিয়ে শিক্ষার্থীরা সংকোচ কাটিয়ে উঠতে পারে এবং শেখার পরিবেশকে আরও সহজ করতে পারে।

পরামর্শ ২

পুরো দলকে দুভাগে ভাগ করুন। এক দল প্রেজেন্টেশন শুরু করবে; অন্য দল তখন দাঁড়িয়ে “স্ট্রাইক এ পোজ!” অনুশীলনটি শুরু করতে পারে। ফলে একটি মাত্র ক্যামেরা/মোবাইল থাকলেও ছবি তোলার জন্য শিক্ষার্থীদের দীর্ঘ সময় অযথা বসে থাকতে হবে না।

সুস্থ ও সবল থাকা (প্রেজেন্টেশন) - (১৫ মিনিট)

লক্ষ্য

  • শিক্ষার্থীরা স্বাস্থ্য বিষয়ক কয়েকটি মৌলিক জ্ঞান অর্জন করবে।

পদ্ধতি

  • শিক্ষার্থীরা ছোট দলে বসবে এবং সুস্থ ও সবল থাকা প্রেজেন্টেশন পড়বে এবং আলোচনা করবে।

স্ট্রাইক এ পোজ (Strike a pose)!

১. ক্যামেরা/স্মার্ট ফোন/মোবাইল ফোন -এর সাহায্যে (১৫ মিনিট)

লক্ষ্য

  • শিক্ষার্থীরা শারীরিক অঙ্গ-ভঙ্গি দিয়ে ভাষা ব্যবহারের মাধ্যমে ভাব বিনিময়ের বিষয়ে আরও বেশি জানতে পারবে।

পদ্ধতি

ধাপ ১

শিক্ষার্থীদেরকে শারীরিক ভাষার সাথে পরিচয় করিয়ে দিন। ক্যামেরা/স্মার্ট ফোন/মোবাইলে বিভিন্ন শারীরিক অঙ্গ-ভঙ্গি ব্যবহার করে “স্ট্রাইক এ পোজ”। প্রেজেন্টেশনে শিক্ষার্থীরা যে ছবি তুলেছে, সে ছবি দিয়ে তারা কী ভাষা প্রকাশ করেছে তা আলোচনা করুন।

ধাপ ২

প্রত্যেক শিক্ষার্থী শারীরিক ভাষার মাধ্যমে দু’টি করে আবেগ তুলে ধরবে এবং আবেগ প্রকাশের জন্য যে শারীরিক ভাষা ব্যবহার করবে, সেগুলোর ছবি তোলা হবে। শিক্ষার্থীরা বেছে নিবে নিচের আবেগ প্রকাশের জন্য তারা কী রকম শারীরিক ভঙ্গি করতে পারে

  • পুরষসুলভ বা মেয়েসুলভ বৈশিষ্ট্যের অভিনয় করা;
  • অতিরিক্ত প্রশংসা করা বা পাত্তা না দেয়া;
  • প্ররোচিত করতে চাচ্ছে, এমন কারো ডাকে সাড়া দেওয়া বা প্রত্যাখ্যান করা;
  • প্রেমে পড়া বা প্রেমের ভান করা;
  • আত্মবিশ্বাসী বা দ্বিধাগ্রস্ত হওয়া।

ধাপ ৩

শারীরিক ভাষা দিয়ে আবেগ প্রকাশের মাধ্যমগুলো থেকে শিক্ষার্থীরা কী শিখল তা আলোচনা করতে বলুন।

    ক্যামেরা / স্মার্ট ফোন / মোবাইল ফোন ছাড়া (১৫ মিনিট)

লক্ষ্য

কথা না বলেও শারীরিক ভাষা ব্যবহার করে ভাবের আদান-প্রদান করা যায় সে বিষয়ে শিক্ষার্থীরা আরও বেশি জানতে পারবে।

পদ্ধতি

ধাপ ১

শিক্ষার্থীদেরকে শারীরিক ভাষার সাথে পরিচয় করিয়ে দিন। সবাইকে আলোচনার মাধ্যমে ঠিক করতে বলুন “স্ট্রাইক এ পোজ”! প্রেজেন্টেশনে শিক্ষার্থীরা বিভিনড়ব ভঙ্গিমায় শারীরিক ভাষা উপস্থাপনের মাধ্যমে কী বোঝাতে চেয়েছে।

ধাপ ২

যেকোনো একজন শিক্ষার্থীকে স্বপ্রণোদিত হয়ে শুরু করতে বলুন। তাকে শারীরিক ভঙ্গির মাধ্যমে দু’ধরনের আবেগ তুলে ধরতে বলুন। উপরের তালিকা থেকে যে কোনো দু’টি বিষয় বেছে নিতে বলুন, দলের অন্য সবাইকে অনুমান করার চেষ্টা করতে বলুন সে কী প্রকাশ করতে চেয়েছে। যার অনুমান সঠিক হবে সে-ই পরবর্তীতে সুযোগ পাবে। এভাবে ক্লাসের পুরো সময় ধরে চলতে থাকবে।

ধাপ ৩

গেইম চলাকালে শিক্ষার্থীদের কাছে স্পষ্ট করুন যে, একই আবেগ বিভিনড়ব জন বিভিনড়বভাবে প্রকাশ করে। যে আবেগটি প্রকাশ করা হয়েছে, সে সম্পর্কে শিক্ষার্থীদের অভিমত জানতে চান। তাদের জিজ্ঞেস করুন, যেভাবে আবেগটি প্রকাশ করা হয়েছে তা সন্তোষজনক ছিল কি না। তাদের উত্তরের কারণ ব্যাখ্যা করতে বলুন।

উপসংহার এবং বাড়ির কাজ (৫ মিনিট)

এই পাঠ শেষে শিক্ষার্থী কয়েকজনকে বলুন, আজ যা শিখেছে তার সারমর্ম তুলে ধরতে। সেই সাথে তাদেরকে আগামী পাঠের বিষয় সম্পর্কেও কিছু বলুন। সবশেষে সকল শিক্ষার্থী দাঁড়িয়ে একটি গান করবে।

বাড়ির কাজ

শিক্ষার্থীদের বলুন তাদের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ৬ জন ব্যক্তির তালিকা তৈরি করতে; এরা হতে পারে তাদের পরিবারের সদস্য, বন্ধু-বান্ধব, শিক্ষক-শিক্ষিকা অথবা অন্য যে কেউ, যাদের তারা সবসময়ই দেখে ও বেশিরভাগ সময় একত্রে কাটায় এবং তাদের জীবনে যাদের প্রভাব সর্বাধিক।

EKN
Top